Wednesday, January 20, 2016

পেটের চর্বি কমায় যে ৬ খাবার

যাদের সারাদিন বসে কাজ করতে হয় তাদের পেটের নিচের অংশে মেদ জমা কোনও অস্বাভাবিক ব্যাপার নয়। দিনের পর দিন বসে কায়িক শ্রম ব্যতীত কাজ করলে এমন হওয়াটাই বাঞ্ছনীয়।

কিছু ক্ষেত্রে মোটা মানুষদের স্বাভাবিকভাবেই তলপেটে চর্বি জমে। এছাড়া গ্যাস জমা, পরিপূর্ণ ডায়েট না করা, রাতে দেরি করে খাওয়া, কার্বোনেটেড পানীয় বেশি খাওয়া, শরীরচর্চা না করা, বেশি ক্যালোরির খাবার খাওয়া সহ আরও একাধিক কারণে পেটের নিচের অংশে চর্বি জমতে পারে। চিকিৎসকদের মতে, তলপেটে চর্বি জমা স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়। এর থেকে ডায়বেটিস, হার্টের রোগ, স্ট্রোক সহ একাধিক সমস্যায় কাবু হতে পারে শরীর। সেজন্য তলপেটের ফ্যাটকে ঝরিয়ে ফেলতেই হবে। কীভাবে তা সম্ভব আসুন জেনে নেই।



লেবুর রস : দিনের শুরুটা করুন গরম পানি লেবুর রস খেয়ে। লেবুর রস ফ্যাটের পাশাপাশি শরীরের দূষিত টক্সিনকে বাইরে বের করে দেয়। পেটকে শক্তিশালী করে ও কোমরের চর্বি গলিয়ে দেয়।



শিমের বিচি: খাবারে শিম ও শিমের বিটি নিয়মিত রাখলে পেটের চর্বি অনেকটা কমে যাবে। এতে থাকা প্রোটিন ও ফাইবার পেটের চর্বি গলাতে মুখ্য ভূমিকা নেয়।



শশা : শরীরের ফ্যাট গলাতে শশা দারুণ উপযোগী ভূমিকা নেয়। সালফার ও সিলিকনের মতো খনিজ এতে মুখ্য ভূমিকা নেয়। এতে থাকা উপাদান মেটাবলিজম প্রক্রিয়ায় অনুঘটকের কাজ করে ও তলপেটে জমা চর্বিকে গলাতে সাহায্য করে।



আপেল : আপেলও ফ্যাট গলাতে সাহায্য করে। বিশেষ করে তলপেটের চর্বি। এতে রয়েছে ফাইবার, ফ্ল্যাভোনয়েড, ফাইটোস্টেরল এবং বিটা ক্যারোটিন। এতে থাকা পেকটিন ক্ষতিকর কোলেস্টেরলকে কমিয়ে চর্বি গলাতে সাহায্য করে।
 


পুদিনা : পুদিনা পাতাও পেটের চর্বি গলাতে বিশেষ সাহায্য করে। তাই নিয়মিত ডায়েটে পুদিনার রস খেতে পারেন।



অ্যাভোকাডো : পাতলা কোমর পেতে এই ফলটিকে আপনাকে রাখতেই হবে নিজের ডায়েট তালিকায়। রক্তে শর্করা পরিমাণ সঠিক থাকলে কোমরের চারপাশে চর্বি জমে না। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণের মতো জটিল কাজটাই করে অ্যাভোকাডো।

No comments:

Post a Comment